স্টাফ স্বরলিপি
ইংরেজি : Staff Notaion

স্টাফ নোটেশান পদ্ধতিতে স্বরের সঙ্কেত নির্ধারিত হয়
স্বরের সময়জ্ঞাপক চিহ্ন এবং স্টাফে স্বরের অবস্থান অনুসারে।
ল্লেখ্য পাশ্চাত্য রীতির স্বরলিপিকে লিখিত আকারে প্রকাশের জন্য একটি কাঠামো তৈরি করা হয়। এই কাঠামোতে ৫টি বা ১১টি অনুভূমিক সমান্তরাল রেখা টানা হয়। ফলে এই রেখাগুলোর ভিতর কিছু অনুভূমিক সমান্তরাল ফাঁকা জায়গা তৈরি হয়। এই রেখাগুলোকে বলা হয় স্টাফ বা স্টেভ রেখা। এর মধ্যবর্তী ফাঁকা জায়গাগুলো ও স্টাফ রেখাসমূহ মিলিত হয়ে স্টাফ কাঠামো তৈরি হয়। এই স্টাফ কাঠামোকে ভিত্তি করে সঙ্গীতের স্বরের বিন্যাস করা হয়। তাই একে বলা হয় স্টাফ নোটেশান।

খ্রিষ্টীয় চতুর্দশ শতাব্দীতে, গ্রিক এবং অন্যান্য অঞ্চলে ধর্মীয় গ্রন্থাদির সুরেলে আবৃত্তির ক্ষেত্রে এক ধরনে প্রতীক ব্যবহার করা হতো। এই স্বরলিপির নাম ছিল - একফোনেটিক নোটেশান
(Ekphonetic notation)। এই স্বরলিপিতে স্বরের ধ্বনিরূপ লেখা হতো না। তবে সুরের একটি সাধারণ ধারণা পাওয়া যেতো এই স্বরলিপি থেকে। খ্রিষ্টীয় নবম শতাব্দীতে স্টাফনোটেশনের একটি প্রাথমিক রূপ তৈরি হয়েছিল। এই সময় থেকে এক বা একাধিক অনুভূমিক সমান্তরাল রেখা ব্যবহার শুরু হয়েছিল। ইতালির সঙ্গীতজ্ঞ Guido of Arezzo ( ৯৯১-১০৩৩ খ্রিষ্টাব্দ) প্রথম তিন বা চারটি রেখার ব্যবহারের নির্দিষ্ট করে দেন। পরে চার রেখার ব্যবহার আদর্শ হিসেবে স্বীকৃতি লাভ করে।

খ্রিষ্টীয়  ত্রোয়োদশ শতাব্দীতে নানা ধরনের মেরলোডি, হারমোনি, ছন্দের উদ্ভাবন হলে, পাশ্চাত্য সঙ্গীতের ক্ষেত্রে বিস্তৃতি লাভ করে। এই সূত্রে স্টা নোটেশনে পাঁচটি রেখা ব্যবহার শুরু হয়।

পাশ্চাত্য সঙ্গীতে স্বরের সাঙ্কেতিক নাম হিসেবে গ্রহণ করা রোমান হরফের প্রথম সাতটি বর্ণ। এই বর্ণগুলো হলো-
A B C D E F G। কিন্তু স্কেলের প্রথম স্বর হিসেবে গ্রহণ করা হয় C।  ফলে এর ক্রমিক রূপটি হয় C D E F G A B ।  এই সূত্রে আদ্য C স্বর থেকে এবং তারা C স্বর পর্যন্ত আটটি স্বর বিবেচনায় যে সেট তৈরি করা হয়েছিল। তার নাম দেওয়া হয়েছিল Octave (স্বারষ্টক)। এই বিচারে সেটটির রূপ দাঁড়িয়েছিল- C D E F G A B C'

অধিকাংশ পিয়ানো এবং কিবোর্ডগুলো ৭টি অক্টেভ থাকে। কম কম্পাঙ্কের অকটেভ থেকে এর শুরু হয়। হেলম্হোলট্‌জ্ পদ্ধতিতে ধারবাহিকভাবে এগুলো চিহ্ন হয়-

Contra: C1
Great: C
Small: c
One-line: c'
Two-line: c''
Tree line: c'''
Four line: c''''
Five line: c'''''
Six line: c''''''

বৈজ্ঞানিক পদ্ধতিতে এই অক্টেভগুলোর সঙ্কত, C-1, Co, C1, C2., C3. C4, C5, C6, C7,C8,C9

 

পাশ্চাত্য সঙ্গীতে সকল স্বরই বিশেষ পদ্ধতি পাঁচট স্টাফের সাথে সমন্বয় করে স্থাপন করা হয়।  স্টাফের কোথায় কোন স্বর বসবে তার নির্দেশ দেওয়া হয়- ক্লেফের মাধ্যম।